সময় চলে যায়...

সময় চলে গেল। বারবার ডেকেও সাড়া পেলাম না। সাড়া দেয়ার চেষ্টাও করলে না। বড্ড আশা ছিল সময় চলে যাওয়ার আগেই ‘সময়’ করে কাজটা গুছিয়ে নেব। না, তা হলনা। সময় ধরা দিলনা। সময় কেন এমনটা করল! জানি, সময় ও স্রোত কারো জন্যই অপেক্ষা করেনা, কতবার তা মনকে বুঝিয়েও বাগে অানতে পারিনি। এ ব্যর্থতা এখন যে বড্ড যাতনার। সময় কেবলই চলে যায়...
সময় যে চলে যাওয়ারই, সব কিছু থেমে গেলেও সময় থামবে না কোনোদিন-এ নিয়ম সৃষ্টিরই। তা ভাঙবে সাধ্য কার!জীবন ও যৌবনে সময় ধরে চলা হলনা। হলনা অনেক কিছুই করার। পাছে ‘আমার লক্ষ্মী সোনা বাবা’ মুখিয়ে থাকে দরজায় -কণ্ঠে ভাসে ‘আমার জন্য কী এনেছ বাবা?’ কী আর আনতে পারি, সময় যে আমাকে দূরে ঠেলে দিয়ে এগিয়ে গেছে বহুদূর। ওয়া...ওয়া করে কেঁদে ওঠা মায়ের কোলে থাকা আমার আদরের ধন ‘মা’ও যেন কী বলতে চায়! সময় যে আমাকে তা শোনার ‘সময়’ও দেয়নি। চলে যায়...
সময় যায়, সঙ্গে জীবনও। থেমে থাকেনা মোটে, প্রয়োজন কিংবা অপ্রয়োজনেও। জীবনের জন্য বরাদ্দ সময় জীবনের একটা সময়েই ব্যবহার করতে হয়। ওই সময়টা চলে গেলে জীবন হয়ে ওঠে বিষাদময়। সেই সময়গলো বড্ড ফিকে হয়ে ফিরে আসে। আহা...যদি ফিরে পেতাম সেই সময়। কিন্তু তা যে এখন শুধুই কল্পনা। স্বপ্নেও আর ফিরে আসবেনা জানি। কেবলই হাসে কেবলই গায় হাসিতে হাসিতে মরিতে চায়...
বসন্তে ফুল ফোটে, পাখিরাও গেয়ে ওঠে। জীবনে সেই বসন্ত বারবার আসেনা। আসে কখনও-সখনও। ক্লান্তি চেপে সামনে পা বাড়াই। কিন্তু সময় পেছন থেকে টেনে ধরে, বলে ওঠে ওরে অভাগা আমাকে কেন আগে সঙ্গী করলিনা, আমিতো তোরই অপেক্ষায় তোর পাশে ঘুরঘুর করছিলাম দিনের আলোয়, আজ তবে অন্ধকারে কেন আমায় পিছু ডাকিস রে বোকা! সময় যায়, সময় আসে। রাত বাড়ে। ভোরের সোনালী সূর্যরও আলো ছড়ায়, পুলক জাগে। আমার আর জাগা হয়না সে বেলায়, অবহেলায় অনাদরে সময় পাছে ফেরে। আজ  সেই সময় ফিরে পেতে বন্ধু ভাবতে বড্ড কাতর, অপেক্ষাও ব্যকুল-কিন্তু কেমন করে! যে যায়, সেযে আর ফিরে আসেনা। কত স্বপ্নের বীজ এখন বুনি। জীবনক্ষেতে চাষ করেছি ফসল, সেও অসময়ে অবেলায়। যত্ন করারও যে সময়টুকু ধারে কাছে ধরা দিতে চায়না, শুধু ছুটে যেতে চায় বাঁধন ছিঁড়ে। ফসল ফললে ‘ঘরে’ তুলব ভেবে কত উৎসবের আয়োজন করে রেখেছি। ফসল কবে পাকবে...

       

মন্তব্যসমূহ